আল-ফারাবী বিষয়ে এক নোক্তা।। মেহেদি হাসান।। পুবাকাশ 


আল-ফারাবী “পরম সুখ”কে শুধুমাত্র “সা’আদাহ” শব্দটি দিয়ে বুঝান নাই; এটিকে তিনি বলেছেন, “সা’আদাহ্ আদ্-দারাঈন”( “দুই জগতের সুখ”) মানে ইহকাল ও পরকালের সুখ; এবং রাষ্ট্র গঠনের মূল লক্ষ্য হল এই “সা’আদাহ্ আদ্-দারাঈন” অর্জন করা।


বর্তমান একাডেমিক দুনিয়ায়, আল-ফারাবীর রাজনীতি দর্শনের ভাষ্যগুলোর মধ্যে প্রবলভাবে তিনটি ধারা লক্ষ্য করা যায়ঃ

১. ওল্ড ওরিয়েন্টালিস্ট স্কুল, যাঁরা ফারাবীকে মুসলিম নিউ-প্লেটোনিস্ট দর্শন ও ক্লাসিকাল গ্রীক রাজনীতি দর্শনের মুসলিম উদগাতা মনে করে; এ ভাবধারটি হাল আমলে মজিদ ফখরী প্রমূখ লেখকের সাম্প্রতিক কিতাবেও দৃষ্ট হয়, যদি ও এ ভাষ্য এখন বেশিরভাগ ক্ষেত্রেই পূর্ন বিবেচনার মধ্যে দিয়ে গৃহীত হচ্ছে।

২. লিও স্ট্রস’র প্রভাবশালী ভাষ্য এবং আমরা এ ভাষ্যের সাথে তান তালেব মুহসিন মাহদী, চার্লস ভাটারওথ্ ও একদম সাম্প্রতিক সময়ের আলেক্সান্ডার অরউইনের ভাষ্য গুলো কানেক্ট করতে পারি; এসব ভাষ্যে তাঁরা ফারাবীর গ্রীক লিগ্যাসি ও তাঁর মধ্যেই ফারাবীর নিজস্বতা ইত্যাদির উপর জোর দেন এবং সাথে টেক্সট পাঠের পদ্ধতিগত জায়গায় “রিড়িংস্ বিটুউইন লাইনস্” এপ্রচের উপর গুরুত্বারোপ করেন।


৩. বাংলাদেশের উস্তাদ মুঈনুদ্দীন আহমদ খানের ভাষ্য; এ ভাষ্যে উস্তাদ তিনি ফারাবীর পান্ডিত্যে ‘গ্রীকবিদ্যা বিশারদ ফারাবী’ ও ‘মুসলিম অভিজ্ঞতাবাদী ( অবশ্যই মগরীবি দর্শনের অভিজ্ঞতাবাদ অর্থে নয়) রাজনীতি দর্শনের উদগাতা ফারাবী’র মধ্যে সুপষ্ট পার্থক্য করেন, যাতে শেষেক্তো ভাবধারায় “জীবনরক্ষা” ও ” জীবনোন্নয়ন”র প্রশ্নে ফারাবীর রাজনীতি দর্শন প্রথমোক্তটির “মেটাফিজিক্স”র ( পদার্থাতীত, ক্লাসিকাল গ্রীক বিশ্বদর্শনের অর্থে) পরিসর অতিক্রম করে গিয়ে একটা “মেটা-লাইফ”র ( জীবনাতীত) পরিসরে রূপায়িত হয়; এতে তিনি ফারাবীর রাষ্ট্র দর্শনের কিতাবগুলোর ( মোট চারটি) ধারাবাহিকতা নির্ধারণ করেন এবং এগুলোর মধ্যে ধারাবাহিকতার পরিক্রমায় প্রথমটার সাথে দ্বিতীয়টার ধারাবাহিকতা ও ছেদ নির্ণয় করেন; একইভাবে দ্বিতীয়টার সাথে তৃতীয়টা এবং তৃতীয়টার সাথে চতুর্থটার মধ্যে ছেদ ও ধারাবাহিকতা দেখান অর্থাৎ ফারাবীর রাজনীতি চিন্তার একটি “আর্লি টু লেটার” ট্রাজেকটরি কনস্ট্রাকট করেন। সাথে ঐ সময়কার আব্বাসীয় খেলাফতের ক্রমবর্ধমান ডাইনামিজম ও মুসলিম সমাজের “আইডিয়্যালগুলোর” সাথে এটা কিভাবে বিবর্তিত হয়েছে, তা সুপষ্টভাবে নির্ণয় করেন; এটি বাকি দুটো ভাষ্যের তুলনায় হিস্টরিকালি অনেক বেশি নাউনস্ড, কমপ্লিকেটেড এবং যথাযথভাবে কনটেক্সচ্যুয়ালাইজড্।


আরও অনেক কথাবার্তা আছে ফারাবী রাজনীতি দর্শনের সাথে বর্তমান যুগের ব্যবহারিক রাজনীতির সখ্য ও অসখ্যতা নিয়ে, বিশেষ করে ২ ও ৩ নং ভাষ্যে এগুলো বারবার এসেছে; সর্বশেষ ২০১৭ তে প্রকাশিত আলেক্সান্ডার অরউইনের কিতাব ও তার এ সংশ্লিষ্ট অন্যান্য প্রবন্ধে এগুলোর ব্যাপক বয়ান হাজির আছে; তবে সেগুলোর কথা এখানকার বিষয় নয়।

মেহেদি হাসান: শিক্ষক ও গবেষক।

মন্তব্য করুন

এখানে মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন