নৈতিক সময়।। জগলুল আসাদ।। পুবাকাশ


ইসলামে একটা Ethical Time এর ধারণা আছে। এটাকে হাল্লাক বলছেন “Theology of ethical reversion”. পশ্চিমা প্রগতির ধর্মতত্ত্ব যেমন তাকায় ভবিষ্যতের দিকে, এটা তাকায় অতীতের দিকে৷ অতীতের দিকে এই তাকানোটা লিনিয়ার বা সার্কুলার না, অর্থাৎ একরৈখিক বা চক্রাবর্ত নয়।


ওয়ায়েল হাল্লাক পশ্চিমের প্রগতির ধারণাকে বলেছেন “ Theology of progress” । এটি প্রগতির এক সরল রৈখিক ধারণায় বিশ্বাস করে । অতীতে যা ছিল, তা পশ্চাৎপদ । সুন্দর যা কিছু, তা সমুখে । কৃষিভিত্তিক জীবনের চেয়ে নগর ও শিল্পায়িত জীবন প্রগতিশীল । এইভাবে সে একটা এথিক্সও তৈরি করে । প্রগতির এই ধারণা বিশ্বাস করে , এক অনাগত সুন্দর ভবিষ্যতে যা বর্তমানের চেয়েও উত্তম । ভবিষ্যতের এই বাসনা যেন খ্রীষ্টীয় সাল্ভেশনের ধারণার সমতুল : Secularised substitute for Christian Salvation. কার্ল শ্মিটের ধারণা অনুযায়ী, টেকনিকাল প্রগ্রেস এই প্রগতির ধর্মতত্ত্বের অন্যতম আর্টিকেল অব ফেইথ। প্রগতির এই পশ্চিমা ধারণা সবচেয়ে হেজেমনিক মডার্ণ বিলিফ। প্রযুক্তির ব্যাপক উত্থান নৈতিক,সামাজিক,রাজনৈতিক,অর্থনৈতিক সকল পরিস্থিতিকেই প্রভাবিত করে। প্রযুক্তির এই অভারপাওয়ারিং ইফেক্ট, একে যেন ধর্মীয় মর্যাদায় অধিষ্ঠিত করে, কেননা এই যন্ত্রময় প্রগতি প্রতিশ্রুতি দেয় যে, সমস্ত সমস্যার সমাধান হবে প্রযুক্তিগত উন্নয়নের মধ্য দিয়েই। প্রযুক্তির এই বিকশিত যুগে উৎপাদন ও বণ্টনের যথাযথতাই নৈতিক সামাজিক বহু সমস্যার অবিকল্প সমাধান। এভাবে এনলাইটেন্মেন্টজাত আধুনিকতা প্রগতির এক ধর্মতত্ত্ব গড়ে তোলে ।

ইসলামে একটা Ethical Time এর ধারণা আছে। এটাকে হাল্লাক বলছেন “Theology of ethical reversion”. পশ্চিমা প্রগতির ধর্মতত্ত্ব যেমন তাকায় ভবিষ্যতের দিকে, এটা তাকায় অতীতের দিকে৷ অতীতের দিকে এই তাকানোটা লিনিয়ার বা সার্কুলার না, অর্থাৎ একরৈখিক বা চক্রাবর্ত নয়। অতীতের সাথে ব্যক্তির এই সম্পর্ক সরাসরি, একান্ত ও মধ্যস্ততাবিহীন। নবি ও সাহাবাগণের প্রথম তিন প্রজন্ম শ্রেষ্ঠ এথিকাল টাইম।


ইসলামে “অতীত” নৈতিকভাবে অনুসরণীয় এক প্যাটার্ন বা Ethical Exemplarity। অতীতের প্রতি ইসলাম তাকায় এক নন-ম্যাটেরিয়ালিস্ট দৃষ্টিতে। ইসলামের প্রথম কয়েক যুগই শ্রেষ্ঠ নৈতিক সময়ের ধারক , বর্তমানকেও সেই নৈতিকতায় সাজানোর চেষ্টাই প্রগতি।


নৈতিক দিশার জন্যে অতীতে ফিরে তাকানোর এই ধর্মতত্ত্বকে–যাকে হাল্লাক Ethical reversion বলছেন — দাঁড়াতে হয় একটা এনালিটিকাল ক্যাটেগরি হিসেবেও। যাপনের সূত্র হিসেবেও। মুসলিমদের সাথে অতীতের সম্পর্ক সপ্রাণ ও সজীব, কারণ হৃদয় দিয়ে নবীকে ভালোবাসা, বচনে-চলনে তাঁকে ও তাঁর সঙ্গীদের অনুসরণ মুসলমানদের কাছে এক জীবন্ত চর্চা। অতীতের সাথে এই গাঢ়তম অনুভুতিময় সম্পর্ককে হাল্লাক আব্দ আল-ইলাহ বিলকাজিজের বরাতে saturated relation to history ব’লে অভিহিত করেছেন। “অতীত”-এর সাথে বর্তমানের এক ভরপুর ও টইটম্বুর সম্পর্ক।

ইসলাম সরলরৈখিক, বস্তুবাদী ঐতিহাসিক সময়ের পরিবর্তে এমন এক ইতিহাস কাঠামোর কথা বলে যেটা পরিচালিত হবে “নৈতিক সময়” দ্বারা।


জগলুল আসাদ : প্রাবন্ধিক-অনুবাদক ও সম্পাদক- চিন্তাযান।

মন্তব্য করুন

এখানে মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন